Home মতামত ‘কাঁচা ধান’ কাটা নিয়ে যা বললেন এমপি

‘কাঁচা ধান’ কাটা নিয়ে যা বললেন এমপি

61
0

কৃষকের ধান কাটছেন টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির। ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের কারণে মন্ত্রী, এমপি, আওয়ামী লীগের নেতাকমীসহ সহযোগী সংগঠন ও বিভিন্ন সামাজিক সংগঠনের কর্মীরা কৃষকের ধান কেটে দিচ্ছেন। এরই ধারাবাহিকতায় গত সোমবার দুপুরে টাঙ্গাইলের গোপালপুর উপজেলায় স্থানীয় সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির স্থানীয় নেতাকর্মীদের নিয়ে ধান কাটেন।

পাকা না কাঁচা ধান কেটেছেন, এ নিয়ে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে আলোচনায় এসেছেন স্থানীয় এই সংসদ সদস্য।

খোঁজ নিয়ে জানা যায়, গোপালপুর উপজেলার পৌরসভার সুন্দর এলাকার কৃষক লতিফ মিয়া ও তার ছেলে সুজন মিয়ার ১৫ শতাংশ জমিতে ব্রি. ২৮ ধান লাগান। জমিটি বৈরান নদীর তীরবর্তী হওয়ায় ও জমিতে পানি ওঠার সম্ভাবনা দেখা দেয়। এমন পরিস্থিতিতে গতকাল সেই ধান সুজন ও তার ছেলে কাটছিলেন।

এমন সময় ওই জমির পাশের রাস্তা দিয়ে গাড়িতে করে যাচ্ছিলেন স্থানীয় সংসদ সদস্য। তিনি ওই কৃষককে একাই ধান কাটা দেখতে পেয়ে গাড়ি থেকে নেমে দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে কিছু ধান কেটে দেন।

ধান কাটার এমন ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। যেখানে দেখা যায়, বেশ কয়েকজন ব্যক্তি একটি জমির ‘কাঁচা ধান’ কাটছেন। এদের মধ্যে ধান কাটছেন টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির।

ভিডিওটিতে আরও দেখা যায়, গোপালপুর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম তালুকদার সুরুজসহ আরও স্থানীয় কয়েকজন নেতাও ধান কাটায় অংশ নিয়েছে।

এ বিষয়ে লতিফ মিয়া নামের ওই কৃষক আমাদের সময়কে বলেন, ‘আমি এবং আমার ছেলে ধান কাটছিলাম। ঠিক তখনি এমপি মহোদয় পাশ দিয়ে যাওয়ার সময় বিষয়টি লক্ষ্য করে আমার ধান কেটে দেয়। আমার ক্ষেতের ধান পাকা, কিন্তু কিছু ডাটা কাঁচা।’

উপজেলা কৃষি কর্মকর্তা শহিদুল ইসলাম আমাদের সময়কে বলেন, ‘মানুষকে উদ্বুদ্ধ করার জন্য এমপি সাহেব ধান কেটেছেন। যাতে যার ধান তিনি নিজেই কাটতে পারেন। স্থানীয় এমপি মহোদয় যে ধান কেটেছেন সেটি ব্রি ২৮ জাতের ধান। এই ক্ষেততি নদীর তীরবর্তী একদম নিচু এলাকায়। এখানে ক্ষেতের ধান ৮০ থেকে ৯০ ভাগ পাকা। তাই এই ক্ষেতটি অবশ্যই ধান কাটার যোগ্য।’

কৃষি কর্মকর্তা আরও বলেন, ‘৮০ শতাংশ ধান পাকলেই কৃষকদের ধান কাটতে বলা হয়। উপর থেকে দেখলে মনে হয় কাঁচা। কিন্তু ধানের শীষ দেখলে বোঝা যাবে এটি পাকা ধান। অনেকেই গুজব রটাচ্ছে কাঁচা ধান কাটা হয়েছে। এটি ঠিক নয়। এই ধান পাকার পরেই কাটা হয়েছে।’

টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির আমাদের সময়কে বলেন, ‘আমি রাস্তা দিয়ে যাওয়ার সময় এক কৃষককে ধান কাটতে দেখি। তখন গাড়ি থেকে নেমে দলীয় কিছু নেতাকর্মীদের নিয়ে ওই কৃষকের তিন আটি ধান কাটি। মূলত স্থানীয় ছাত্রলীগ ও আওয়ামী লীগের কর্মীরা যেন কৃষকদের সাহায্য করতে উদ্বুদ্ধ হয় সেজন্য এ কাজ করি।’

কাঁচা ধান কাটা প্রসঙ্গে এমপি বলেন, ‘কিছু লোক সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছেন কাঁচা ধান কাটা হয়েছে। এটি সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here