Home বিশ্ব কিমের ‘বিকল্প’ কে

কিমের ‘বিকল্প’ কে

41
0

উত্তর কোরিয়ার শাসক কিম জং উন দুই সপ্তাহের বেশি সময় প্রকাশ্যে না আসায় তাকে নিয়ে গুঞ্জন উঠেছে পশ্চিমা গণমাধ্যমগুলোয়। তবে বিবিসি মনে করে, এসবই (এমনকি কিমের মৃত্যুর গুজব) শেষ পর্যন্ত ‘অর্থহীন খবর’ বলেই হয়তো প্রতীয়মান হবে।

কিন্তু যখনই হোক, স্বল্প বা দীর্ঘ মেয়াদে, কিমের বিকল্প শাসক কে আছেন দেশটিতে- এ নিয়ে বিশ্লেষকদের মতনির্ভর প্রতিবেদন প্রকাশ করেছে ব্রিটিশ গণমাধ্যমটি।

১৯৪৮ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর উত্তর কোরিয়ার শাসন করে আসছেন কোনো না কোনো পুরুষ নেতা। কিম দ্বিতীয় সাং ছিলেন প্রতিষ্ঠাতা শাসক। এর পর থেকে দেশের মূলকেন্দ্রে সব সময় কোনো না কোনো কিম থেকেছেন। মাত্র ২৭ বছর বয়সে ক্ষমতায় আসীন হন কিম জং উন। এখন তার বয়স মাত্র ৩৬ বছর। তার তিন সন্তান আছে বলে ধারণা করা হয়। কিন্তু তারা সবাই ছোট।

সবচেয়ে বড় সন্তানের বয়স ১০ বছর। ফলে তারা শাসনভার পাবে না বলেই ধরে নেওয়া যায়। কিম পরিবারে এখন দায়িত্ব নেওয়ার মতো তিন কিম রয়েছে। এদের একজন কিম ইয়ো জং। উনের ছোট বোন। ধারণা করা হচ্ছে, উত্তরসূরি হিসেবে তাকেই বেশি পছন্দ উনের।

এর পর আছেন কিম জং চুল। তিনি উনের বড় ভাই। কিন্তু রাজনীতি বা ক্ষমতা নিয়ে তাকে এর আগে কখনো সক্রিয় দেখা যায়নি। তৃতীয় জন হলেন কিম পিয়ং ইল, যিনি কিম জং ইলের সৎভাই। তাকে ১৯৭৯ সালে ইউরোপে পাঠানো হয়।

বেশ কয়েকটি দেশে রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করে গত বছর তিনি দেশে ফিরেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here