Home বাংলাদেশ বৃষ্টি আরও বাড়তে পারে

বৃষ্টি আরও বাড়তে পারে

44
0

সাগরে নিম্নচাপের পূর্বাভাস পাওয়া গেছে। পাঁচ দিন ধরে চলা বৃষ্টি নতুন গতি পেয়ে আরও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দেশের ভেতরের জলীয় বাষ্প মেঘ হয়ে আকাশে উড়ে গিয়ে বৃষ্টি হয়ে ঝরেছে। বঙ্গোপসাগরের অদূরে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে উৎপন্ন হওয়া একদল মেঘ বাংলাদেশের উপকূলের দিকে আসছে।

আবহাওয়া অফিস আরও জানিয়েছে, বাংলাদেশের উপকূলে একটি লঘুচাপ তৈরি হয়েছে। আজ বুধবারের মধ্যে তা নিম্নচাপে পরিণত হতে পারে।

নিম্নচাপটি আগামী দুই দিনের মধ্যে বঙ্গোপসাগরে বাংলাদেশ ও ভারতীয় উপকূলের কাছাকাছি চলে আসতে পারে। এর প্রভাব বাংলাদেশের বরিশাল ও চট্টগ্রাম বিভাগে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

আবহাওয়া অফিস বলছে, দেশের অন্যত্র মাঝারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সারাদেশে যে বৃষ্টিপাত হচ্ছে, তা আরও চার থেকে পাঁচ দিন বাড়তে পারে।

বৈশ্বিক আবহাওয়াবিষয়ক সংস্থা আকু ওয়েদার বলছে, বঙ্গোপসাগরে সৃষ্টি হতে যাওয়া নিম্নচাপটির কারণে চলতি বছরের প্রথম একটি ঘূর্ণিঝড় বঙ্গোপসাগরে তৈরি হতে যাচ্ছে।

আকু ওয়েদারের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ৩০ এপ্রিল থেকে ৫ মের মধ্যে এর প্রভাব থাকবে। ২ মের মধ্যে এটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। এই ঘূর্ণিঝড়ের নাম ঠিক করা হয়েছে ‘আম্ফান’।

আবহাওয়াবিদেরা মনে করছেন, আপাতত নিম্নচাপটির মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা কম। তবে এটি নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনাই বেশি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here