Home আমাদের কলাতিয়া কেরানীগঞ্জের ঐতিহ্যবাহী কলাতিয়ার ঈদ গাঁ মাঠে ঈদুল ফিতরের ঈদের জামাত হবে না

কেরানীগঞ্জের ঐতিহ্যবাহী কলাতিয়ার ঈদ গাঁ মাঠে ঈদুল ফিতরের ঈদের জামাত হবে না

168
0

কেরানীগঞ্জের ঐতিহ্যবাহী কলাতিয়ার ঈদ গাঁ মাঠে ঈদুল ফিতরের ঈদের জামাত হবে না

রমজানের অর্ধেক পার হয়েছে। আর কিছুদিন পরেই ঘরে ঘরে আসছে ঈদ। কিন্তু করোনার কারণে এবার ঈদের আনন্দ ও ফিকে হতে চলেছে। ঈদ-উল-ফিতরের উৎসব এবার আর আগের বছরের মতো হবে না। ঈদের নামাজ আদায়, বাইরে ঘুরতে যাওয়া, নানা ধরনের আয়োজন সবকিছুই এবার ভাটা পড়তে চলেছে।

কেরানীগঞ্জের ঐতিহ্যবাহী কলাতিয়ার কেন্দ্রীয় ইদ গাঁ । ফটোগ্রাফি : আতিকুজ্জামান পিন্টু

করোনাভাইরাস বিস্তারের কারণে সারাদেশে চলছে লকডাউন। মানুষ ঘরবন্দী হয়েই রোজা পালন করছে। প্রয়োজন ছাড়া বাইরে বের হওয়ার উপায় নেই। ফলে অন্যবারের ন্যায় এবার ঘরে ফেরারও কোন আনন্দ নেই। যে যে অবস্থানে রয়েছে সেখানেই ঈদ পালন করতে হবে। প্রিয়জনের সান্নিধ্যে থেকেও এবার বঞ্চিত হতে হবে।

রাজধানী ঢাকাসহ সারাদেশে ঈদ জামাতে আয়োজনের ও প্রস্তুতি থাকত আগেই।  করোনাভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পাওয়ার উপায়গুলোর একটি হিসেবে বিশেষজ্ঞরা যে বিষয়টির দিকে সবাইকেই খেয়াল রাখতে বলছেন, তা-হলো সামাজিক দূরত্ব বজায় রাখা, অর্থাৎ অন্যদের কাছ থেকে শারীরিকভাবে খানিকটা দূরে থাকা। কিন্তু এবার ঈদের নামাজ আদায় করতে হলে অবশ্যই সামাজিক এই দূরত্ব মানা সম্ভব হবে না। তাই এবার ঈদ জামাতের প্রস্তুতি নেই বললেই চলে।

কেরানীগঞ্জের ঐতিহ্যবাহী কলাতিয়ার কেন্দ্রীয় ইদ গাঁ । ফটোগ্রাফি : আতিকুজ্জামান পিন্টু

কেরানীগঞ্জের ঐতিহ্যবাহী ইউনিয়ন কলাতিয়ার সবচেয়ে বড় ঈদের জামাত অনুষ্ঠিত হয় কলাতিয়া কেন্দ্রীয় ঈদগাহ মাঠে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এবারের ঈদুল ফিতরের জামাত হচ্ছে না।

বিষয়টি নিশ্চিত করেছেন জেলা প্রশাসক ও কলাতিয়া ঈদগাহ কমিটির সভাপতি । কোভিড-১৯ সংক্রমণের বিষয়টি মাথায় রেখেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সভাপতি জানান, কেরানীগঞ্জ প্রশাসনের মাধ্যমে জানানো হয়েছে উন্মুক্ত স্থানে ঈদের জামাত করা যাবে না। ১৮৪ নম্বর বিজ্ঞপ্তিতে স্পষ্ট বলা হয়েছে, মুসল্লিদের জীবনের ঝুঁকি ও নিরাপত্তার কথা বিবেচনা করে ঈদের জামাত খোলা জায়গার পরিবর্তে নিকটস্থ মসজিদে আদায় করতে হবে। তাই একই মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হবে।

কেরানীগঞ্জের ঐতিহ্যবাহী কলাতিয়ার কেন্দ্রীয় ইদ গাঁ । ফটোগ্রাফি : আতিকুজ্জামান পিন্টু

 

তিনি আরও জানান, কলাতিয়া কেন্দ্রীয় ঈদ গাঁ মাঠে হাজার হাজার মুসল্লির সমাগম হয় বিধায় তাদের শারীরিক নিরাপত্তার কথা বিবেচনা করে এবারের ঈদ জামাত অনুষ্ঠিত হবে না।  ঈদুল ফিতরের জামাত মসজিদে জামাতের ক্ষেত্রেও কয়েকটি শর্ত রয়েছে। মসজিদে কার্পেট বিছানো যাবে না, নামাজের জায়গা পরিষ্কার করে দিতে হবে। নামাজের সার্বিক বিষয় নিয়ে ঈদের কয়েকদিন আগে আলেমা ও মুসল্লিদের নিয়ে একটা মিটিংও করা হবে।

প্রচার ও প্রকাশক : আপন জানালা ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here